ব্যবসায়িক সেরা ১০টি ওয়েবসাইট । ২০১৯

Website1 Comment on ব্যবসায়িক সেরা ১০টি ওয়েবসাইট । ২০১৯

ব্যবসায়িক সেরা ১০টি ওয়েবসাইট । ২০১৯

352 Views


বর্তমান সময়ে পৃথিবীতে প্রতিদিন অসংখ্য অসংখ্য ওয়েবসাইট তৈরী হচ্ছে । ওয়েবসাইট গুলোর মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের ক্যাটাগরি । কেউ ব্যবসার কাজে , কেউ ব্লগিং এর জন্য কেউবা আবার নিতান্তই শখের জিনিসগুলো অনলাইনে অন্যকে দেখানোর জন্য সাইট খুলছেন । সে যাই হোক না কেনো একটা ওয়েবসাইট একটা ডায়রির মতো । এই যে চারিদিকে এতো এতো ওয়েবসাইটের ছড়াছড়ি একবারও কি ভেবে দেখেছেন সারা বিশ্বের ওয়েবসাইটের মধ্যে সেরা দশে আছে কোন ওয়েবসাইটগুলো ?? এদের র‍্যাংকিং-ই বা কেমন ?? আজকের এই আর্টিকেলটিতে আমি সেরা ১০টি ব্যবসায়িক ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো ।




১০.. সেরা দশটি ব্যবসায়িক ওয়েবসাইটের তালিকায় দশম স্থানে আছে “Bank of America” । এটি আমেরিকার মাল্টিন্যাশনাল ইনভেস্টমেন্ট ব্যাংক এবং আর্থিক সেবা প্রদানকারী একটি প্রতিষ্টান । ১৯৯৮ সালে ব্যাংকটি প্রতিষ্ঠিত হয় । যার হেড কোয়ার্টার ইউনাইটেড স্টেটস এর নর্থ ক্যারোলিনায় অবস্থিত । এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে – https://www.bankofamerica.com/ । আমেরিকার এই ব্যাংকটি হচ্ছে পৃথিবীর নবম বৃহত্তম ব্যাংক এবং শুধু আমেরিকায় এটি দ্বিতীয় বৃহত্তম ব্যাংক যার সর্বমোট সম্পদের পরিমাণ হচ্ছে ২৩৩৮ বিলিয়ন ডলার । আমেরিকার মোট ব্যাংক ডিপোজিট সেবার মধ্যে এটি প্রায় ১০.৭৩% সেবা প্রদান করে থাকে । ব্যাংক অফ আমেরিকাকে “World’s Best Bank” হিসেবে “Euromoney Institutional Investor” ২০১৮ সালে স্বীকৃতি প্রদান করে থাকে । এলেক্সা ট্রাফিক র‍্যাংকিং অনুযায়ী এটি বর্তমানে ২১৪তম অবস্থানে রয়েছে । মোট ৪১০৮টি সাইটে এই ওয়েবসাইটকে লিংক করা হয় । ইউজাররা গড়ে ৫ মিনিট ৫১ সেকেন্ড করে সময় দিচ্ছেন এই সাইটটিতে ।



০৯.. নবম স্থানে থাকা “Zillow” মূলত একটি রিয়েল এস্টেট ডাটাবেজ কোম্পানি যেটি ২০০৬ সালে প্রতিষ্টিত হয় । এই সংগঠনের প্রতিষ্টাতা হলেন “Rich Barton”, “Lloyd Frink” এবং Microsoft spin-off Expedia-এর প্রতিষ্টাতা । এই সংগঠনটির অফিসিয়াল ওয়েবসাইটই বর্তমানে সেরা দশটি ব্যাবসায়িক ওয়েবসাইটের তালিকায় নবম স্থানে আছে । এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে – https://www.zillow.com/ । প্রতিষ্টানটির হেড কোয়ার্টার আমেরিকার ওয়াশিংটন ডিসি-তে অবস্থিত । ২০১৮ সালে এই প্রতিষ্টানটি কানাডিয়ান প্রোপার্টিজ তাদের ওয়েবসাইটের মাধ্যমে বিক্রয়ের উদ্দেশ্য কানাডার “Century 21 Canada” এর সাথে একটি অংশিদারী চুক্তিতে স্বাক্ষর করে । “Zillow” এর বর্তমান সিইও হচ্ছেন “Barton ” ।
“Zillow” যে শুধু ওয়েবসাইটের মাধ্যমে তার রিয়েল এস্টেট ব্যবসা চালিয়ে যাচ্ছে তা না , ব্যবহারকারীর লোকেশান অনুযাইয়ী এর মোবাইল এপ্লিক্যাশন এরও বেশ কয়েকটি সংষ্করণ রয়েছে । সংষ্করণগুলো নিম্মে দেয়া হলো –

  • এপ্রিল ২৯, ২০০৯ – আইফোন এপ্লিক্যাশন
    -মার্চ ১৮, ২০১০ – এন্ড্রয়েড এপ্লিক্যাশন
    -এপ্রিল ০২ , ২০১০ – আইপ্যাড এপ্লিক্যাশন
    -মার্চ ৩১, ২০১১- ব্ল্যাকবেরি এপ্লিক্যাশন
    -জুলাই ১৩, ২০১২ – উইন্ডোজ ফোন এপ্লিক্যাশন
  • নভেম্বর ২৭, ২০১৩- উইন্ডোজ ৮.১ এপ্লিক্যাশন
    -নভেম্বর ২০১৫ – এপল টিভি এপ্লিক্যাশন ।
    বর্তমানে এলেক্সা ট্রাফিক র‍্যাংকিংয়ে ১৪৮তম অবস্থানে আছে সাইটটি । ইউজাররা গড়ে ৫ মিনিট ২১ সেকেন্ড করে সময় ব্যয় করছেন সাইটটিতে । মোট ১৪৩৭১টি সাইটে এই ওয়েবসাইটকে লিংক করা হয় ।


০৮.. তালিকায় নবম স্থানে থাকা “Scribd” হচ্ছে ডিজিটাল লাইব্রেরী অডিও বুক ও ইবুকের এক বিশাল তথ্যভান্ডার । এর ওপেন পাবলিশিং প্ল্যাটফর্মে ৬০ মিলিয়নের অধিক ডকুমেন্টসকে হোস্ট করা হয়েছে । এর অফিশিয়াল ওয়েবসাইট হচ্ছে – https://www.scribd.com/ । প্রতিষ্টানটির হেড কোয়ার্টার আমেরিকার ক্যালিফোর্নিওয়ার সান ফ্রান্সিসকোতে অবস্থিত । এর প্রতিষ্টাতাগণ হলেন – “Trip Adler”, “Tikhon Bernstam” এবং “Jared Friedman” । এই সাইটটির সাবস্ক্রাইরগণ ১০০০ এরও বেশি প্রকাশকের কাছ থেকে আনলিমিটেড বই পড়ার এক্সেস পেয়ে থাকেন । ওয়েবসাইটটিতে শুরু থেকেই অডিওবুকের ব্যবহার শুরু করা হয় নি । এই সুবিধাটি ২০১৪ সালের নভেম্ভর মাসে যোগ করা হয় তাদের ওয়েবসাইটে । বর্তমানে সাইটির ৮০ মিলিয়নের অধিক ইউজার রয়েছে । এলেক্সা রিপোর্ট ( ৭ জুন, ২০১৯ ) অনুযায়ী বর্তমানে সাইটটি র‍্যাংকিং-এ ১৬৯তম অবস্থানে আছে । এই ওয়েবসাইটে যেসকল ডকুমেন্টস সাপোর্ট করে তার তালিকা নিম্মে দেয়া হলো –
*Microsoft Excel (.xls, .xlsx)
*Microsoft PowerPoint (.ppt, .pps, .pptx, .ppsx)
*Microsoft Word (.doc, .docx)
*OpenDocument (.odt, .odp, .ods, .odf, .odg)
*OpenOffice.org XML (.sxw, .sxi, .sxc, .sxd)
*Plain text (.txt)
*Portable Document Format (.pdf)
*PostScript (.ps)
*Rich text format (.rtf)
*Tagged image file format (.tif, .tiff)
বর্তমানে এলেক্সা ট্রাফিক র‍্যাংকিংয়ে ১৬৮তম অবস্থানে আছে সাইটটি । ইউজাররা গড়ে ২ মিনিট ৪৬ সেকেন্ড করে সময় ব্যয় করছেন সাইটটিতে । মোট ১০৪,৬৫৮টি সাইটে এই ওয়েবসাইটকে লিংক করা হয় ।




০৭.. সপ্তম অবস্থানে থাকা এই ওয়েবসাইটি আমার আপনার সকলের কাছেই পরিচিত । যখন আমাদের কোনো প্রয়োজনীয় ছবির দরকার পড়ে আমরা গুগল সার্চ দিলে প্রায় ছবিতেই Shutterstock লিখা দেখতে পাই । এই “Shutterstock” হচ্ছে আমেরিকান ফটোগ্রাফির একটি বিশাল ভান্ডার । শুধু তাই নয় আমেরিকান এই সংস্থাটি ছবির পাশাপাশি মিউজিক এবং বিভিন্ন ধরণের এডিটিং টুলস এর সেবা প্রদান করে থাকে । এর হেড কোয়ার্টার হচ্ছে আমেরিকার নিউইয়র্কে । এর ফাউন্ডার হলেন Jon Oringer যিনি একাধারে আমেরিকার একজন প্রোগ্রামার , ফটোগ্রাফার এবং একজন সুপরিচিত ব্যবসায়িক ব্যাক্তিত্ব । এই প্রতিষ্টানটির ওয়েবসাইট হচ্ছে – https://www.shutterstock.com/ । এই প্রতিষ্টানটিতে বর্তমানে ৭০০ জন কর্মী রয়েছেন ।
বর্তমানে এলেক্সা ট্রাফিক র‍্যাংকিংয়ে ১৮৫তম অবস্থানে আছে সাইটটি । ইউজাররা গড়ে ৬ মিনিট ৪৩ সেকেন্ড করে সময় ব্যয় করছেন সাইটটিতে । মোট ১৯,৫৬৩টি সাইটে এই ওয়েবসাইটকে লিংক করা হয় ।



০৬.. ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে আলিবাবা নামটি বেশ পরিচিত । এটি গ্রাহকদের মূলত ই-কমার্স, রিটেইল, ইন্টারনেট এবং প্রযুক্তি সংক্রান্ত বিভিন্ন ধরণের সেবা প্রদান করে থাকে । ১৯৯৯ সালের ৪ই এপ্রিল এটি প্রতিষ্টিত হয় যার অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে – https://www.alibaba.com/ । এর হেড কোয়ার্টার চীনের হাংঝুতে ( Hangzhou) অবস্থিত । আয়ের দিক থেকে পৃথিবীর বৃহত্তম ইন্টারনেট কোম্পানীর তালিকায় আলিবাবা আছে পঞ্চম স্থানে । এর বর্তমান এক্সিকিউটিভ চেয়ারম্যান হচ্ছেন জ্যাক মা (Jack Ma) যিনি চীনের একজন বিজনেস ম্যাগনেট , বিনিয়োগকারী ও রাজনীতিবিদ । আর বর্তমান সিইও হচ্ছেন “Daniel Zhang” যিনি ২০১৫ সালের ১০ই মে থেকে সিইও এর দায়িত্ব পালন করে আসছেন । উপরে উল্লিখিত সেবা ছাড়াও আলিবাবা তার গ্রাহকদের বিনোদন, ক্লাউড কম্পিউটিং থেকে শুরু করে বিভিন্ন ধরণের টিভি শো-সংক্রান্ত সেবাও প্রদান করে থাকে । ২০১৯ সালের রিপোর্ট অনুযায়ী আলিবাবার রেভিনিউয়ের পরিমাণ হচ্ছে ৫৬.১৫২ বিলিয়ন ডলার এবং এর মোট সম্পত্তির পরিমাণ হচ্ছে ১৪৩.৮০১ বিলিয়ন ডলার । বর্তমানে কোম্পানিটিতে ১ লক্ষের অধিক মানুষ কর্মরত রয়েছেন । ৩৯,৪৮৩টি সাইটকে এই ওয়েবসাইটটির জন্য লিংক করা হয় । ইউজাররা গড়ে আলিবাবাতে ৫ মিনিট ৪১ সেকেন্ড সময় ব্যয় করছেন ।



০৫.. তালিকায় পঞ্চম স্থানে থাকা এই ওয়েবসাইটটিও আমেরিকার । সাইটটি (
https://www.indeed.com/ ) সাধারণত বিভিন্ন ধরণের জব খোঁজার ক্ষেত্রে ব্যবহার করা হয় । ২০০৪ সালের নভেম্বর মাসে এ পথচলা শুরু হয় । এর ফাউন্ডার হলেন ” Paul Forster” এবং “Rony Kahan” । এবং এর মালিকানাভিত্তিক প্রতিষ্টান হচ্ছে – “Recruit Holdings Ltd” । বর্তমানে ৬০টি দেশে ২৮টির বেশি ভাষা ব্যবহার করে “Indeed ” তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে । এলেক্সা র‍্যাংকিং অনুযায়ী বর্তমানে ১৩৭তম অবস্থানে আছে এই সাইটটি । আর ট্রাফিকের ভিত্তিতে আমেরিকাতে বর্তমানে ৪৮তম অবস্থানে আছে । ১০৮৬৮টি সাইট এই ওয়েবসাইটে লিংক করা হয় । বর্তমানে ইউজাররা গড়ে ৪ মিনিট ৪৮ সেকেন্ড সময় ব্যয় করছেন এই ওয়েবসাইটে ।



০৪.. চতুর্থ স্থানে থাকা ব্যবসায়িক এই ওয়েবসাইটটি হচ্ছে ” Chase Bank” । ২০০০ সালের ১ই ডিসেম্বর এই ব্যংকটি প্রতিষ্টিত হয় । যার হেড কোয়ার্টার আমেরিকার নিউইয়র্ক শহরের ম্যানহাটনে অবস্থিত । ব্যাংকটি বাণিজ্যিক ব্যাংকিং, কার্ড সংক্রান্ত সেবা থেকে শুরু করে রিটেইল ফাইনান্সিয়াল সেব প্রদান করে থাকে । এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে – https://www.chase.com/ । এর ওয়েবসাইটে ব্যাংকর বিভিন্ন আপডেট থেকে শুরু করে প্রয়োজনীয় বিভিন্ন ব্যাংকিং সংক্রান্ত কার্যাবলী গ্রাহকরা খুব সজজেই সম্পাদন করতে পারেন । ২০১৮ সালের সর্বশেষ তথ্যমতে এর রেভিনিউ এর পরিমাণ হচ্ছে ১০৯.০২৯ বিলিয়ন ডলার । এবং মোট সম্পদের পরিমাণ হচ্ছে ২.৪৭৪ ট্রিলিয়ন ডলার । এলেক্সা ট্রাফিক র‍্যাংকিং অনুযায়ী এটি বর্তমানে ১২৬তম অবস্থানে আছে । সাইটিতে এখন পর্যন্ত মোট ১৫৪৭টি সাইট লিংক করা হয় । ইউজাররা বর্তমানে গড়ে ৪ মিনিট ৪৪ সেকেন্ড সাইটটিতে ব্যয় করছেন ।



০৩.. তৃতীয় স্থানে থাকা ওয়েবসাইটটি মূলত একটি স্পোর্টস ওয়েবসাইট । ইএসপিএন এর কথা আমরা সকলেই জানি এবং স্পোর্টসের জন্যই মূলত এর জনপ্রিয়তা মানুষের কাছে আকাশছোয়া । এর অফিসিয়াল ওয়েবসাইট হলো – https://www.espn.com/ । এর মালিকানাভিত্তিক প্রতিষ্টান হলো – “Disney Media Networks” । আমেরিকার ব্রিস্টলে এর হেড কোয়ার্টার অবস্থিত । একে সাধারণত “Worldwide Leader in Sports”-নামেও অভিহিত করা হয় । এই ওয়েবসাইটটিতে আপনি খেলাধূলা সংক্রান্ত বিভিন্ন ধরণের আপডেট খব সহজেই পেয়ে যাবেন । ওয়েবসাইট ছাড়াও এর বিভিন্ন ধরণের টিভি শো রয়েছে যেখানে তারা চলতি কোনো খেলার সরাসরি সম্প্রচার করে থাকে । নিচে প্রতিষ্টানটির টেলিভিশন নেটওয়ার্কের একটি তালিকা দেয়া হলো –
*ESPN (১৯৭৯ – বর্তমান)
*ESPN International (১৯৮৯–বর্তমান)
*ESPN2 (১৯৯৩–বর্তমান)
*ESPN Australia (১৯৯৫–বর্তমান)
*ESPN Brasil (১৯৯৫–১৯৯৯, TVA-এর একটি অংশীদার ; ১৯৯৯–বর্তমান, মালিকানা- ESPN )
*ESPNews (১৯৯৬–বর্তমান)
*ESPN Classic (১৯৯৭–বর্তমান)
*ESPN PPV (১৯৯৯–বর্তমান)
*ESPN Films (২০০১–বর্তমান)
*ESPN Deportes (২০০৪–বর্তমান)
*ESPNU (২০০৫–বর্তমান)
*ESPN Goal Line & Bases Loaded (২০১০–বর্তমান)
*Longhorn Network (২০১১–বর্তমান)
*SEC Network (২০১৪–বর্তমান)
*Sony ESPN (Sony Pictures Television Networks এর সাথে চুক্তিবদ্ধ )
*ESPN 5 (TV5 Network এর সাথে চুক্তিবদ্ধ )


টেলিভিশন নেটওয়ার্ক ছাড়াও এর রয়েছে অসংখ্য রেডিও নেটওয়ার্ক । নিম্মে এর কিছু রেডিও নেটওয়ার্ক এর তালিকা দেয়া হলো –


ESPN Radio (১৯৯২–বর্তমান)
ESPN Deportes Radio (২০০৫–বর্তমান)
ESPN Xtra (২০০৮–বর্তমান)
LRI710 ESPN 107.9 (২০১০–বর্তমান)
Rádio Eldorado ESPN (২০০৭–২০১১)
Rádio Estadão ESPN (২০১১–২০১২)
KESN (103.3 FM, Dallas-Fort Worth; মালিকানা হচ্ছে ডিজনির, কিন্তু Cumulus Media স্থানীয় মার্কেটিং চুক্তি অনুযায়ী একে পরিচালনা করে থাকে । )
KSPN (৭১০ এ এম , Los Angeles)
WEPN-FM (৯৮.৭ FM, নিউইয়র্ক সিটি ; ESPN Inc. দ্বারা স্থানীয় মার্কেটিং চুক্তি ও লাইসেন্স অনুযায়ি এটি পরিচালিত হয়ে থাকে । )
WEPN (AM) (১০৫০ এ এম , নিউইয়র্ক সিটি )
WMVP (১০০০ এ এম , শিকাগো )
বর্তমানে এলেক্সা র‍্যাংকিং অনুযায়ী ১০৩তম অবস্থানে আছে এর অফিসিয়াল ওয়েবসাইট । এখন পর্যন্ত ১৫৭৩১টি সাইটকে লিংক করা হয় এর ওয়েবসাইটের জন্য । আর ইউজাররা প্রতিদিন গড়ে ৫ মিনিট ৪১ সেকেন্ড করে সময় ব্যয় করছেন এই সাইটে ।




০২.. অনলাইন পেমেন্টের জন্য আমরা যেসকল মেথড ব্যবহার করি তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পেপাল । বর্তমান ব্যবসায়িক ওয়েবসাইটের তালিকায় ২য় স্থান দখল করে নেয়া আমেরিকান এই ওয়েবসাইটটি তার গ্রাহকদের অনলাইনের মাধ্যমে টাকা ট্রান্সফারের বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা দিয়ে যাচ্ছে । এর অফিসিয়াল ওয়েবসাইট হচ্ছে -https://www.paypal.com/bd/home । মূল কোম্পানিটি ১৯৯৮ সালের ২০শে ডিসেম্বর প্রতিষ্টিত হয় । এর হেড কোয়ার্টার আমেরিকার ক্যালিফোর্নিয়ার সান জোসে অবস্থিত । ২০১৮ সালের সর্বশেষ তথ্যমতে এর রেভিনিউ এর পরিমাণ হচ্ছে – ১৫.৪৫১ বিলিয়ন ডলার । আর মোট সম্পদের পরিমাণ হচ্ছে ৪৩.৩৩২ বিলিয়ন ডলার । বর্তমানে প্রতিষ্টানটিতে ২১৮০০ জনের অধিক কর্মী রয়েছেন । এলেক্সা ট্রাফিক র‍্যাংকিং অনুযায়ী বর্তমানে ৫৪তম স্থানে আছে এই ওয়েবসাইট । সাইটটির জন্য ২৭৩৫০টি সাইটকে লিংক করা হয় । বর্তমানে ইউজাররা গড়ে প্রতিদিন ৩ মিনিট ৫৮ সেকেন্ড করে সময় ব্যয় করছেন এই ওয়েবসাইটে ।



০১.. তালিকায় সবাইকে পেছনে ফেলে প্রথম স্থাম দখল করে নিয়েছে মাইক্রোসফটের অফিস নামক ফিচারস । মাইক্রোসফট অফিস আমাদের খুবই পরিচিত একটি সফটওয়ার । এটি ব্যবহার করে আমরা খুব সহজেই এক্সেল, ওয়ার্ড ,পাওয়ার পয়েন্ট এবং ওয়ান নোট দিয়ে অসংখ্যা কাজ করতে পারি । মাইক্রোসফটের এই অফারের তালিকায় বহুল পরিচিত ইমেইল মাধ্যম আউটলুক-ও রয়েছে । এসব সুবিধার পাশাপাশি বর্তমানে ওয়ান ড্রাইভ নামক স্টোরেজ সুবিধাও গ্রাহকরা পাচ্ছেন । এলেক্সা র‍্যাংকিংয়ে ৫১তম অবস্থানে থাকা এই ওয়েবসাইটের জন্য ৭২৮৫টি ওয়েসবসাইট লিংক করা হয় । প্রতিদিন ইউজাররা গড়ে ৩ মিনিট ২১ সেকেন্ড করে এই সাইটটিতে সময় ব্যয় করছেন ।



N.B : Article source is collected form alexa, wikipedia and from the websites listed above. If you find anything wrong with this please feel free to share with site admin by sending him mail. Thanks. Stay Tuned.


I am a zero starter. Nothing to say right now, just wait and see. i will come like a thunder.

One thought on “ব্যবসায়িক সেরা ১০টি ওয়েবসাইট । ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top