এক নজরে সেরা ৫টি ইউটিউব চ্যানেল

Tech4 Comments on এক নজরে সেরা ৫টি ইউটিউব চ্যানেল

এক নজরে সেরা ৫টি ইউটিউব চ্যানেল

11,217 Views

আমাদের যখন কোনো বিষয়ের জানার প্রয়োজন হয় তখন আমরা গুগল সার্চ করে থাকি । গুগল সার্চ করলে চোখের পলকেই অনেক অনেক তথ্য নিয়ে হাজির হয় । ঠিক তেমনিভাবেই ইউটিউবে কিছু লিখে সার্চ দিলে সেটিও অনেক তথ্য উপস্থাপন করে । গুগল আর ইউটিউবের মাঝে পার্থক্য হলো গুগল আর্টিকেল থেকে শুরু করে ভিডিও পর্যন্ত সাজেস্ট করে থাকে কিন্তু ইউটিউবে আপনি যা পাবেন তার সবই হচ্ছে ভিডিও কেন্দ্রিক ।
বর্তমান সময়ে ইউটিউবে অসংখ্য অসংখ্য চ্যানেল রয়েছে । এসব চ্যানেলের রয়েছে আবার অসংখ্য সাবস্ক্রাইবার । আর দিনকে দিন চ্যানেলের সংখ্যা যেমন বাড়ছে তেমনি বাড়ছে এসব চ্যানেলের সাবস্ক্রাইবারের সংখ্যা । আপনার মনে নিশ্চই এই প্রশ্নের উদয় হয় যে এতো এতো চ্যানেলের ভিড়ে সেরা চ্যানেল কোনগুলো ? কোন চ্যানেলগুলা বিশাল পরিমাণ সাবস্ক্রাইবার নিয়ে অন্যান্য চ্যানেলগুলো থেকে এগিয়ে আছে । হ্যা ঠিক ধরেছেন আমি আজকে তেমন কিছু চ্যানেল নিয়েই আলোচনা করতে যাচ্ছি । তো চলুন কথা না বাড়িয়ে শুরু করে দেয়া যাক –

০৫ : COCOMELON – NURSERY RHYMES
পঞ্চম স্থানে থাকা এই চ্যানেলটির সাবস্ক্রাইবার সংখ্যা ৪৯.৪ মিলিয়ন । এই চ্যানেলটাকে সাজানো হয়েছে মূলত নার্সারি লেভেলের বাচ্চাদের কবিতা নিয়ে । কবিতাগুলো ত্রিমাত্রিক এনিমেশনের মাধ্যমে উপস্থাপন করা হয় বাচ্চাদের কাছে । ক্ষেত্র বিশেষে অনেক সময় গানও রাখা হয় ভিডিওতে । COCOMELON চ্যানেলটি ইউটিউবের পুরাতন চ্যানেলগুলোর একটি যার অগ্রযাত্রা শুরু হয় ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে । শুরুর পর থেকে প্রতি মাসে গড়ে ৩ মিলিয়ন করে নতুন সাবস্ক্রাইবার এসে যুক্ত হতে থাকে এই চ্যানেলটিতে যার ফলে খুব দ্রুতই চ্যানেলটি সেরা কিছু চ্যানেলের মধ্যে জায়গা করে নেয় । চ্যানেলটির এত জনপ্রিয়তা থাকা স্বত্বেও এই চ্যানেলের একটি ভিডিওতে ডিসলাইকের পরিমাণ এতই বেশি যে এটি সর্বোচ্চ পরিমাণ ডিসলাইককৃত ভিডিও তালিকার মাঝে জায়গা করে নেয় । এই ভিডিওটির নাম হচ্ছে “Bath Song” । মজার ব্যাপার হচ্ছে এই ভিডিওটিতে মোট ভিউয়ের পরিমাণ ১.৪৫ বিলিয়ন আর ডিসলাইকের পরিমাণ হচ্ছে ১.৬০ মিলিয়ন ।
বর্তমানে এই চ্যানেলে মোট ভিডিও আছে ৪৩৫ টি ।

০৪ : CANAL KONDZILLA
চতুর্থ স্থানে থাকা এই চ্যানেলটির মোট সাবস্ক্রাইবারের সংখ্যা COCOMELON এর চাইতে একটু বেশি । এর সাবস্ক্রাইবার সংখ্যা হচ্ছে ৪৯.৬ মিলিয়ন । চ্যানেলটির প্রতিষ্টাতা হচ্ছেন Konrad Cunha Dantas । তিনি মূলত একজন ব্রাজিলিয়ান মিউজিক ভিডিও প্রডিউসার । এর পাশাপাশি তিনি একজন লেখকও বটে । তার নির্দেশনায় ৭০০ এর চাইতেঅ বেশি মিউজিক ভিডিও বের হয়েছে । তার এই ইউটিউব চ্যানেলের তথ্য অনুযায়ী ব্রাজিলে ইলেক্ট্রনিক মিউজিক ভিডিও তৈরীর ক্ষেত্রে তার সমকক্ষ কেউ নেই বললেই চলে । ২০১২ সালে তার চ্যানেলটির যাত্রা শুরু হয় । মোট ভিডিও এর পরিমাণ ১০৪৬টি । বর্তমানে তার চ্যানেলে ভিউয়ের পরিমাণ আছে ২৩ বিলিয়ন ।

০৩ : 5-MINUTE CRAFTS
এবার আসি তালিকায় থাকা তৃতীয় স্থানের চ্যানেলে । 5-MINUTE CRAFTS চ্যানেলটিতে মোট সাবস্ক্রাইবারের সংখ্যা ৫৬ মিলিয়ন । এই চ্যানেলটির বয়স বেশিদিন হয় নি । বড়জোর ৩ বছর বা তার চাইতে একটু বেশি হবে । এত কম সময়ে এই বিপুল পরিমাণ জনপ্রিয়তা অর্জন করা চাট্টিখানি কথা নয় । এই চ্যানেলের আপলোডকৃত ভিডিও সংখায় প্রায় ৩১০০ এর বেশি আর ভিডিওগুলো থেকে প্রাপ্ত ভিউয়ের পরিমাণ দাঁড়ায় ১৩ বিলিয়নের চাইতেও বেশি । চ্যানেলটি বর্তমানে প্রতি মাসে গড়ে ২ মিলিয়ন করে নতুন সাবস্ক্রাইবার পাচ্ছে যার ফলে এটি আশা করা হচ্ছে যে হয়তো খুব অল্প সময়েই প্রথম স্থান দখল করে ফেলতে পারে । যদিও বর্তমান সময়ের প্রেক্ষাপটে এটি অনেকটাই কঠিন হয়ে যাবে 5-MINUTE CRAFTS এর জন্য ।

০২ PEWDIEPIE
এবার কথা বলবো তালিকায় থাকা ২য় চ্যানেলকে নিয়ে । যার নাম হচ্ছে PEWDIEPIE । এর সাবস্ক্রাইবারের সংখ্যা বেশ একটা চোখে লাগার মতো । বর্তমানে এর মোট সাবস্ক্রাইবার আছে ৯৬.৩ মিলিয়ন । যেখানে তালিকায় ৩য় স্থানে থাকা 5-MINUTE CRAFTS অনেকটাই পিছিয়ে আছে । এই চ্যানেলের মোট ভিডিওর পরিমাণ হচ্ছে ৩৮৫৪ টি ।
PEWDIEPIE বর্তমানে ২য় স্থানে থাকলেও এটি এর আগে দীর্ঘদিন ১ম স্থান দখল করে রেখেছিলো । ২০১০ সালে সুইডিশ অভিনেতা Felix Arvid Ulf Kjellberg এই চ্যানেলটি খুলে ছিলেন । “Let’s Play” ভিডিও এবং ব্লগের জন্য এই চ্যানেলটি জনপ্রিয় ।

০১ T-SERIES
১ম স্থানে থাকা এই চ্যানেলটির মোট সাবস্ক্রাইবারের সংখ্যা ১০০ মিলিয়নেরও বেশি । ১ম স্থানে থাকা এই চ্যানেলটি মূলত ভারতীয় মিউজিক কোম্পানি T-SERIES এর । কি অবাক হচ্ছেন ?? এই চ্যানেলটির ভিডিওগুলো থেকে শুধু প্রতি মাসে গড়ে প্রাপ্ত ভিউয়ের পরিমাণই হচ্ছে ২.৭ বিলিয়নের বেশি । মোট ভিডিও এর সংখ্যা হচ্ছে ১৩৪৫২ টি । এর সাবস্ক্রাইবার আর ভিউয়ের পরিমাণই একে পুরো বিশ্বের মাঝে সর্বোচ্চ সাবস্ক্রাইবকৃত এবং সর্বোচ্চ দেখা হয়েছে এমন চ্যানেলে রূপান্তর করেছে । তাছাড়াও এটিই প্রথম চ্যানেল হিসেবে সর্বপ্রথম ১০০ মিলিয়ন সাবস্ক্রাইবারের মাইলফলক স্পর্শ করে ।

তথ্যসূত্র :: Social Blade ( May 2019 ) .
source :: internet

I am a zero starter. Nothing to say right now, just wait and see. i will come like a thunder.

4 thoughts on “এক নজরে সেরা ৫টি ইউটিউব চ্যানেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back To Top